সাধের জনম কেঁটে গেলো মানুষ না হয়ে হয়ে
আজ যতো অমানুষ তার বর্বর থাবায় মানুষকে নিরন্ন করে হয়ে গেছে মানুষ
তারা উড়িয়ে গেছে রঙিন ফানুস
সে আকাশের নিচে আমার ও আমাদের জীবন পুরোনো পলেস্তারের মতো গেছে ক্ষয়ে ক্ষয়ে ।
আমরা তাদের পশুত্বে গেয়েছি বীরত্বের স্তবগান
আদিম কাল থেকে বহমান সে অসুর সংগীত যার কোনদিনই ঘটেনি অবসান ।
হায়েনা যে হায়েনা সেও নিদ্রা যায় তার পেট ভরে গেলে
যে মানুষের চোখে হায়েনার বাস সে হয়নি পরিতৃপ্ত কোনদিন আর
তার চোখ ছিড়ে ছিড়ে খেয়েছে দুর্বল মানুষের সুন্দর সংসার
উড়ে উড়ে ঘুরে ঘুরে শকুনের মতো দুচোখ মেলে ।
অতঃপর নিষ্ফল কিছু বিলাপ অভিশাপে অভিশাপে বিধাতার চেয়েছে বিচার
আকাশের নিচে আকাশের সিঁড়ি বেয়ে নেমে আসেনি আজও কোন প্রতিকার ।