নিরস অর্থহীন এক মরুর বুকে
দিশেহারা এক অস্থির যুবকের উন্মত্ত ছুটোছুটি
মরিচীকার পিছু দৌড়ে দৌড়ে আটকে যায় চোরাবালিতে ।
সে ওঠে এসেছিলো
সে খুঁজে পেয়েছিলো ভরা বর্ষায় কানায় কানায় পূর্ণ এক সুশীতল সরোবর ।
তার চোখে ঢেউ খেলেছিলো ফসলের মাঠ
আর দখিনা দমকা হাওয়া দিয়েছিলো বেঁচে থাকার সুখ ।
তাকে চোরাবালি থেকে টেনে তুলেছিলো একটি হাত
তাকে ভালোবাসতে শিখিয়েছিলো এক জোড়া চোখ
তাকে মানুষ করেছিলো একটি মন
সে ছিলো রক্ত মাংসে গড়া এক নারী
যে আজীবন সমুদ্র ধারণ করেছিলো তার দুচোখের ভিতর ।