স্বামীর অঢেল পয়সা আছে
অসত্‍ লুণ্ঠনেরতো বটেই
অনেক ক্ষুধা তাই চোখের মাঝে ।
পঞ্চাশ হাজার টাকার শাড়িতেও তার মন না ভরে
একই সময় রাস্তার ওপারে দুহাত দূরে
তিনশ টাকার যাকাতের কাপড় হাতে
নিঃস্ব নারীর আনন্দপূর্ণ চোখ
শুকতারার চেয়েও বেশি ঝলমল করে ।
ঈদ দুদিন পর
যে যার মতো ভীষণ ব্যস্ত
হোক সে মায়াময় গ্রাম অথবা ইট পাথরের নির্দয় শহর ।
দরিদ্র শিশুটির অবুঝ কান্নায়
আধপেটা বাবার দুঃখের অন্ত নেই
রাগে দুঃখে ক্ষোভে ঘুম চলে যায়
মাথার উপরে কতো বড় উন্মুক্ত আকাশ
তার তলে গরীব আদমি সে বড় অসহায় ।
চাহিদার মধ্যে চাহিদা তার কড়া রঙের এক সেট শার্ট প্যান্ট
আর ঈদের সকালে দুধ সেমাই গোস্ত
তবেই পিতৃত্বের গর্ব আনন্দে বুক ফুলে যায় ।
আর ওপাশে অনেক ভোগ বিলাসে মত্ত বিত্তবান
কী রেখে কী করে ধুলায় মাটিতে অন্ধকার
সুখের অনেক উপকরণ তারপরও অসুখি অতৃপ্ত হাহাকার
কোনদিন শেষ নেই তার লাগামহীন চাহিদার ।