যে অথৈ জলে ঝাপ দিয়েছি তা দুঃখ সরোবর
এখানে যে বুনো পদ্ম ফুটেছে তার পাঁপড়ি অশ্রু গড়া
সাঁতরে সাঁতরে ঘুরে মরে আমার কষ্টের প্রহর
জলের রঙে জীবন লিপি পদ্মপাতা ভরা ।  
ঝাপ দিয়েছি বৃষ্টি হয়ে মেঘের মতো গলে
চারি ধারে শান বাঁধানো বন্দি খাঁচার ভিতর
দৃষ্টি জুড়ে সবুজ বন ভোরের কথা বলে
চির তরে থেকে যায় তা ভাসে নিথর জলে ।
এটাই নাকি জীবন আমার ঘাসের ডগায় শিশির
খরতাপে যাই মিলিয়ে বয়ে যাওয়া হাওয়ায়
দিগন্ত শেষে জানিনা কে অপেক্ষায় আছে অধীর
এসব হিসাব আগেই নাকি লেখা জলের ধারায় ।