ছুটি শেষ এবার ছুটবো কাজে
মুক্তিতে না বন্দিত্বে শান্তি দুর্বোধ্যই থেকে গেলো
অফুরান হাঁটাহাঁটি শেষ না হতেই ঘর বলে এবার ক্ষান্ত দাও
আর লম্বা ঘুম শেষে আকাশ বলে যা বাইরে যা
নরম বিকেলটা ডাকছে তোকে ।
এরপর সন্ধ্যে হলে চায়ের দোকান
ভাংতি খুচরো পয়সার হিসেব অনেক আগেই শেষ
রাত বলে ঘুমের ছুটি শেষ
এবার এক থালা ভাত দুই খন্ড বস্ত্র
গ্যাস্ট্রিক আলসার পেট খারাপ মাথা খারাপ অসুখের অষুধের জন্য রোজগারে নামো
আবার কোনদিন আকাশ জোছনা ছড়ালে
তোমার জন্য আছে ছোট্ট ছুটি
একটি ছুটি দুটি ছুটি হাজার ছুটি
সবার শেষে লম্বা ছুটি
আর লম্বা ছুটিটা কোন একদিন পেয়ে গেলে
তারপর আমাদের আর কোন কাজ নেই ।
১৩/০৮/২০১৩
কালিহাতি , টাংগাইল ।