শৈশবের নির্লোভ নির্মল হাসি যা চোখ জুড়িয়ে দেয় দখিনা বাতাসের মতো
অমন সতেজ হাসিগুলো কতদিন হাসা হয়না
ফরমালিন মেশানো মরা মাছের চোখের হাসি হাসতে হাসতে কতোকাল হয়ে গেলো গত
কোন সুবাসই আজ মনে লেগে রয়না ।
আধবুনো শিশুগুলোর চকচকে চোখে চেয়ে ভাবি
অমন একজোড়া মারবেলের চোখ ছিলো আমার
রঙিন পৃথিবীর রঙের ভাজে ভাজে ছুটে চলা প্রজাপতি
পাল্লা দিয়ে পরাজিত করা বাতাসের গতি
ভাবিনি সময় এসে যাবে থামার ।
তাই কোলাহলের সবক'টা সুইচ বন্ধ করে
জনহীন নিঃসঙ্গ মেঠো পথটার সর্পিল বাঁক ধরে
নিরুদ্দেশ যাত্রাটাও ঠিক পথভোলা শিশুর মতো
দুচোখের দৃষ্টি আর ভাবনাকে সতেজ করে
কী ফেলে গিয়েছি মরে গেছে তার পরিতাপ
চিন্তায় সমাপ্তি টেনে দিয়ে লোকসান লাভ ।
কখনো কখনো বেশ ভালো থাকি
হিবিজিবি দাগগুলো ডাস্টার দিয়ে মুছে মুছে  
বহুদিনের পুরোনো ব্ল্যাকবোর্ডে শৈশবের এক টুকরো হাসি আঁকি ।
২১/০৮/২০১৩
কালিহাতি , টাংগাইল ।