একটা মানুষ কি এক দিনে ছিনতাইকারি হয়
একদিনেই কি হয়ে যায় খুনি বদমাস
একদিনেই কি মাদকাসক্ত হয়ে রাস্তায় পরে রয়
একদিনেই কি হয়ে যায় মানুষের ত্রাস ?
যে অবোধ শিশুটি পথ হাটে দিনের পর দিন
দু'চোখ মেলে শেখে আর সবার আচরণ
সে চিনে নেয় তার মতো করে যা একদিন ছিলো অচিন
সুচিন্তা কুচিন্তায় ভরে ফেলে মন ।
অগণিত মিথ্যাবাদিকে পাশ কাটিয়ে কী করে সে হয় সত্যবাদি
বর্বরের হিংস্র থাবাকে সে ভাবতে শেখে শক্তি
শঠ ধূর্ত ধান্দাবাজে যেথা সমাজ গাদাগাদি
কী করে তার হৃদয়ে আরেকটা মানুষের জন্য জন্ম নেয় শ্রদ্ধা ভক্তি ।
প্রেমিক হতে পারেনি তাই একদল মানুষ হয়েছে ধর্ষক
সে শিক্ষাও নিয়েছে তারা অমানুষের কাছে
আরো অনেক দৃশ্যই যা যারপর নাই লোমহর্ষক
মানুষই পোষে পশু তাদের নিত্যকার কুতসিত ভাবনা মাঝে ।
বাছ বিচার অর্থহীন সেথা পূণ্য পাপ
অপরাধের আঁতুর ঘর যেখানে অভাব ।