সব ছেড়ে ছুড়ে চাইলেও আমি সুখি নই
আমি কপর্দকহীন তারপরেও নিজেকে সুখি ভাবতে চাই
অসুস্থ পরিবেশে সুস্থ থাকতে চাই
কপালে তা কোনদিন জোটেনাই ।
শরিকে শরিকে রক্তে রক্তে অভাবি কলহের বিভত্‍স গালি গালাজ নিত্য কানে বাজে ।
নিজেকে নিয়ে দুঃখ কষ্ট না থাকলেও
স্বজনের আহাজারি মগজ ভারি করে দেয় কাজ কিবা অকাজে ।
রক্তের ছোট ভাই যার রক্ত পানি করে দিয়েছে নেশার জগত্‍
আতংকে রাত ভারি হয় কবে কোন সকালে খবর আসে
মাথা অকেজো ভাইটি মরে পরে আছে
কোন পথ ঘাট ডোবা ড্রেন বা জঙ্গলের ধারে ।
আমার এ কষ্টগুলো চোখ দিয়ে কেবল নিরব নিস্তব্ধ প্রকৃতিকে শোনাই
গাছগুলো নিরুত্তর কোনদিন তারা বাতলে দেয়নি উপায়
বিশাল আকাশের নিচে নিজেকে কেবল মনে হয় অসহায় ।