অগণিতবার অবাধ্য অবোধ সন্তান
হাসি খেলার হেয়ালি মেশানো রঙের জগত
জেগে থেকে করে যাওয়া অলিক স্বপ্নের সন্ধান
হারিয়েছে পথ বহুবার বহু মত অমত ।
যখন নিরাশ সময় দুচোখ ভরা পরিতাপ
সেই কবে হারিয়ে গেছে সূতা ছেড়ে ঘুড়ি উড়ানো দিন
আঁকা বাঁকা মেঠো পথে মুছে গেছে পায়ের ছাপ
বাবা বলেছিলো একদিন তোর সময় হয়ে যাবে রঙহীন ।
বহু বছর পর সে সন্তান যখন আরেক সন্তানের বাবা
তখন মনে হয় কে ছিলো সব সময়ের ছাতা
কে বুক দিয়ে আগলিয়েছে পার্থিব যতো ক্রুদ্ধ থাবা
কার সাহস আর শক্তি বুকে থাকায় নত হয়নি কখনো মাথা ।
সময় সাক্ষি আঠারো আর আটত্রিশ বছরে কতো তফাত্‍
আবার এক সময় পিতা পুত্র সেই শৈশবের মতো কাছাকাছি
আবার সূর্য ওঠা রাঙা প্রভাত
চেয়ে চেয়ে দেখা আরেক দল শিশুর নাচানাচি ।