মন কি আর পতিত ক্ষেতের মতো পরে থাকে
এখানে শস্য ফলে মৌসুমে মৌসুমে
রোজ রোজ আগাছা জন্মে
রোজ রোজ আগাছা তুলে ফেলে
ফসল ঘরে তুলে
আঙিনায় লাগানো টকটকে দুপুর মনি ফুলগুলোর দিকে
অবাক ত্রিনয়নে তাকিয়ে থাকি ।
চৈত্রের কড়াইয়ে ভাজা আমার পা হাঁটা পথের পাশে
কোমল দূর্বা ঘাসের শীতল বিছানায় আশ্রয় খুঁজে ভাবি
কি জেগে কি ঘুমিয়ে সারাক্ষণ আমার ভিতরে অনুভব করি
তুমি আমার একমাত্র বুকের ধন
আমার একান্ত ভালো লাগার দুপুরমনি ফুল ।
প্রথম যেদিন ঝাঁক ধরে ফুটেছো
ছোট্ট ডালের ডগায় ডগায়
সেদিন বুঝেছি এ পৃথিবী সত্যি রংহীন নয়
এ পৃথিবী রুক্ষ মরুভূমি নয়
এ পৃথিবীতে আমার জন্যও রয়েছে
শান্ত শীতল জলে কালো কুচকুচে মেঘের ছায়া পড়া এক বিস্তৃত সরোবর ।
আমি আকাশ ভালোবাসি আমি নদী ভালোবাসি
আমি উষা ভালোবাসি গোধুলির লালচে হাসি ভালোবাসি
ফুল , পাখি , গাছ , অগণিত তারা
পূর্ণিমায় গলে গলে পড়া রূপালি জোছনা
সব ভালোবাসি কেবল সবখানে তুমি থাকো বলে ।
অনেক হেঁটে তারপর তোমাকে একদিন ভর দুপুরে তোমাকে পেয়েছি আমি
আমার আঙিনায় ফোটা আমার ভালোবাসা তুমি
আগুনের মাঝখানে ফুটে থাকা টকটকে লাল দুপুরমনি ।