চোখে সবুজের অনেক অভাব ছিলো
কাদা জমা কংক্রিটের সড়ক
অফিসের কাঠ চুম্বক চেয়ার
এপাশ ওপাশ করা রাতের স্বপ্নসাক্ষি বিছানা
মুক্ত তবু নাছোড় কয়েদখানায় বন্দি ।
নিজেকে ছুটি দিয়ে বললাম যা ব্যাটা
আজ তোর ছুটি
প্রাণ ভরে দেখ আকাশের শেষ অবধি সবুজ
আর যতো দূরে চোখ যায়
জলমগ্ন বিস্তৃত ফসলের খোলা মাঠ
এক পথ দু পথ হাজার পথ
পথে নামলে পথের কোন শেষ নেই
একদিন আয়ু যেথা হবেই হবে শেষ ।
ঠিক তাই
গাছের পর গাছ
পাহাড় কাটা পা পথ আজ পিচ করা পাকা সড়ক
অনেক বদলে গেছে ঘর বাড়ি
সবুজ হয়ে গেছে চুরি ধীরে ধীর
সেই সাথে কমে গেছে মানুষে মানুষে টান
রংহীন হয়ে গেছে মানবিক বোধ ।