ধোয়া ওঠা গরম চায়ের দোকান
আঁকা বাঁকা প্যাচানো পথে পাশাপাশি চলা
মন ছুঁয়ে দেয়া আনন্দ বেদনার গান
কখনো মৌনতা কখনো অনর্গল কথা বলা ।
ভাগাভাগি করে দুই হৃদয়ের এক কথা
কখনো কখনো সমাজের ফুটো খোঁজা
হোক দুপুরের রোদের ঝাঁঝ মাখা নিরবতা
বেকার সময়ের হিসাবগুলো ছিলো খুব সরল সোঁজা ।
তারপর কাজ খুঁজে যার যার মতো বেঁচে থাকা
খুব কাছে তারপরও অনেক দূর
এক জীবন হয়ে আরো অনেক প্রিয় মানুষের জীবন চাকা
সময়ে পিষে যায় সময়ের বিগত সুর ।
পুরোনো মলাটের খাতার পাতাগুলো পিছে থেকে
কখনো পেয়ে যাওয়া শূণ্য সময়ে
রাতের ঝিঁঝিঁ পোকার কণ্ঠে ডেকে ওঠে থেকে থেকে
হারানো দিনগুলো মিটমিট করে জ্বলে দূর আকাশের তারা হয়ে ।