আবাদি জমি নাই গবাদি পশু নাই
বাড়ি নাই ঘর নাই উঠান নাই
খেটে খাওয়া দেহ বাদে আছে বলে কিছু নাই ।
চোখে মুখে হাসি নাই বুকে কোন আশা নাই
মানুষের চোখে মুখে ভীত চোখে ঢুকে ঢুকে
খুঁজে ফিরে অবশেষে বোঝে ভালোবাসা নাই ।
কাজ নাই ভাত নাই তবু বেঁচে থাকা চাই
কতো শতো রোষানলে চিরদিন হয় ঠাই ।
নাই বলে কিছু নাই আকাশেতে চাঁদ নাই
খোলাকাশে যতো চায় তার কোন ছাদ নাই ।
চলছেতো চলছেই পুড়ছেতো পুড়ছেই
ছাই হয়ে যায় তবু এর বুঝি শেষ নাই ।