কারো কোন দোষ নেই
সব দোষই নিজের
কোন পাকে এসে গেছো
নড়বড়ে কুড়েঘরে ।
এবার ক্ষুধার্থ থাকো
এবার অসুখে ভোগো
কোন কাজ নেইতো কী
অভুক্ত রাত কাটাও ।
দায় যা সব নিজের
দয়া সে তো ভিক্ষারূপি
কাজের দাম যা পাও
ঠগ জোচ্চোরের হাত
মরে যাবেনা নিশ্চিত
ধুকে ধুকে বেঁচে থাকো
না জানলে জেনে নিও
প্রতিটা ঘামের ফোটা
ঠিক জানে তুমি এক
সভ্যতার কারিগর ।
তোমার বিপন্ন হাসি
দুঃখ কষ্ট কোলাহল
যেদিন বুঝবে সবে
সেদিন এই পৃথিবী
তোমাদেরও যে হবে
আর হবে মানুষের ।