ভাবনাগুলো কামারের গরম করা লাল লোহার মতো ছিলো
রাতের অন্ধকারে বরফের ঝড় এতো বেশি হয়েছিলো যে
শীতের মেহগনি পাতা হয়ে তা ঝরে গেছে বহুবার ।
এমন কেউ নেই যে সে পাতাগুলো মারিয়ে যায়নি
অগণিত পদতলে তা গুড়ো গুড়ো হয়ে গেছে
যেখানে বন্ধুদের দুটি করে পা'ও ছিলো ।
ঝরা পাতাগুলো আর প্রাণ ফিরে পায়নি
তারপর চিড়ধরা গাছে নতুন পাতা গজিয়েছে
এক সূর্যের বারবার উদয় অস্ত হয়েছে
দিনের শেষে রাত এসেছে রাতের শেষে দিন শুরু হয়েছে
নিজেকে স্থির রাখা যায়নি উত্তর আকাশের ধ্রুবতারার মতো ।
খোলস আর খোলস বদলে ছুটোছুটি করতে হয়েছে গিরগিটির মতো ।