চোখের কোনে যে একটু হাসি দেখো
তার আয়ুষ্কাল খুবই ক্ষণস্থায়ি
যেমন ডাঙায় মাছ লাফ দিয়ে মরে
তারপর কিছু নেই নিথর দেহ ।
অর্ধজীবন জুড়ে শুধু পরাজয়
কবে জিতেছিলাম ঠিক মনে নেই
সকালের সূর্য ছিলো কুয়াশায় ঢাকা
তারপর কতো প্রহর মেঘ কাটেনি ।
কতো কেটে গেছে অভুক্ত রাত
চোখের কোনে ছিলো টলমল জল
সেসব উড়ে গেছে রাগ ক্ষোভ তাপে
তারপরও এ জীবন বড় ভালবাসি ।
আগুনের উত্তাপ সয়ে গেছে বুকে
একদল শিশুদের চোখে চেয়ে থাকি
ওদের হাসি যেন অমলিন থাকে
সেখানেই আকাশ শেষ তারা ঝিকিমিকি ।
(লেখাটি ' মোহাম্মদ হায়দর আলী ' একাউন্টে পূর্ব প্রকাশিত ।)