সবগুলো চারাগাছ ঠিকঠাক বাড়লো
ডালে ডালে লাল ফুল সুবাতাস ছাড়লো
কেবল একটি চারা মরো মরো প্রায়
মালির কপালে তাই ভাঁজ পরে যায় ।
শুকনো ডালে কি আর হবে লাল ফুল
মালির ভাবনা খুঁজে পায়নাকো কূল
দোষ কি ঢেলে যাবে জল আর জল
গেলে যাক কিছু ঘাম সময় বিফল ।
এরপর কেটে গেছে বেশ কিছু দিন
মরা ডাল শোধ দেয় তারকিছু ঋণ
মাটির ভিতর থেকে বের হয় কুশি
মালির চোখ জোড়া বেশ হাসি খুশি ।
ভুলে গেলো নিমেশে কষ্টের কাজ
লাল লাল গোলাপে হাসছে গাছ
জানে সে ডালে ডালে তারই ভালোবাসা
ফুল হয়ে ফুটেছে আশা ভরসা ।