আবার কাজে ফেরা
আবার টিকে থাকার পরিকল্পনা
আবার রুটি রুজি
আবার একঘেয়ে ঘামমাখা দুপুরবেলা
ক'দিনের ছুটি ছিলো ঘুমের মেলা
একঘেয়ে কিছু যান্ত্রিক কোলাহল ভুলে থাকা ।
আবার হিসেব নিকাশ
আবার ভুলে যাওয়া ক'দিনের মিলন মেলা
বাবা মা ভাই বোন আর শৈশবের বন্ধু পাওয়া
আবার যানজটের রাস্তায় কালো ধোয়া
ব্যস্ত জনসমুদ্রে আরো কিছু মুখ জুটে যাওয়া
এই ভালো দম নিয়ে আবার হাটা শুরু করা
ছুটি কাজ
কাজ ছুটি
নিদ্রা অনিদ্র
শেষ ছুটি অবধি এই করে বেঁচে থাকা ।