দিনের শেষ আর রাতের শুরু
মাঝখানের ক্ষণিকের লাল আভা
একি দিনের বিদায়ি সাজ
নাকি রাতের উদ্বোধনি অনুষ্ঠান
এমন অনেক কিছুরই অস্পষ্ট উত্তর
গোধূলির রঙ হয়ে আমাকে নিয়ে কোথাও হারায় ।
ঝাঁকে ঝাঁকে পাখিরা নীড়ে ফিরে
কালচে ডানায় ক্লান্তির রং মেঘে
দিগন্ত জুড়ে যেথা ঘুম ঘুম গাছ ।
শুরুর শুরু সেকি ভোর নাকি গোধুলি
আমার বেঁচে থাকার স্বার্থকতা সেকি ঘুম
নাকি প্রতিদিন ভোরে জেগে রাত অব্ধি ছুটোছুটি
হোক উত্তরহীন তবু রঙের এ পৃথিবী সত্যি অপরূপ
স্বপ্ন আর বাস্তবতার রঙে রঙিন ।