শক্তি যার ঘর তার
শক্তি যার গ্রাম তার
শক্তি যার অঞ্চল তার
শক্তি যার দেশ তার
শক্তি যার বিশ্ব তার
শক্তি যার সবই তার ।
শক্তি যার নিয়ম তার
শক্তি যার ভক্তি তার
শক্তি যার বাজার তার
শক্তি যার রাস্তা তার
শক্তি যার দালান তার
শক্তি যার জমি তার ।


অপশক্তি শিক্ষা দেয়
বর্বরতার দীক্ষা নেয়
মানুষ হাতে মানুষ মরে
পশুল্লাসে ফেটে পড়ে ।


এই অপশক্তির হোক অবসান
হোক পৃথিবী ফুলের বাগান ।