উঠোনে দাঁড়িয়ে দেখি জলের মতো চকচকে আকাশ
নারকেলের শাখা জোছনার রংয়ে রং করা
নীল ঘন হতে হতে বিলীন চারপাশ
উঁকি দেয় দুরন্ত উনিশ কুড়ি বয়স যে চোখ দুটো ছিলো পাখির চোখের মতো বুনো স্বপ্নে ভরা ।
বাতাসের ঢেউয়ে ঢেউয়ে দূরলোকের গান
চেয়ে চেয়ে পথ হাটার ছিলোনা সীমানা
বুনোলতা দূর্বাঘাস আর ঘুম ঘুম গাছের ডালে রাত জাগা পাখির কলতান
শত আলোকবর্ষ দূরে চলে যাওয়ার ছিলো দুটি ডানা ।
দশ বারো উনিশ কুড়ি আর চল্লিশের জোছনার রূপ
কালপুরুষের নীচে জ্বলজ্বলে লুব্ধক হয়তো সময়হীন
আঁকা বাঁকা দুপুর শেষে বিকেল নিশ্চুপ
আকাশটাও বদলে গেছে দিনের পর দিন ।
আজ শুধু ক্লান্তি আর ঘুম সাদা কালো
রুটি রুজি ছুটোছুটি গণিতের বই
কখন যে চোখ দুটো সবুজ বন হারালো
আর ঘরে ফিরে চাঁদটারে রই ভুলে রই ।
১৫/১১/২০১৩