সবুজ ঘাসগুলো মরে গেছে
আকাশ সেতো আরো সরে গেছে
কখন যে ফোটা ফুল ঝরে গেছে
নিঃসীম নিস্তব্ধতায় এ বুক ভরে গেছে ।
আয়নার মুখটা দূর হতে দূরে
ছুটোছুটি করতো যে দুচোখ জুড়ে
ধীরে ধীরে দুঃখটা কষ্টের সুরে
খাঁচা ভেঙে আয়নার পাখি গেছে উড়ে ।
চেনা পথ একদিন যখন অচিন
সবুজ ঘাসে শিশির যখন রঙিন
মনে পড়ে বহুবার রোদে বিলিন
একে একে সব তার আজ অর্থহীন ।
ভুলে গেছি গলা ছেড়ে গেয়ে যাওয়া  গান
দিগন্তে ছুটে যেতে নেই কোন টান
মাঠে মাঠে সবুজের নতুন বাগান
তবু ক্ষয়ে যাওয়া স্বপ্ন হারিয়েছে প্রাণ ।
ভালো তবু হাওয়াতে নড়ে কাশবন
ফেলে আসা শৈশবে ফিরে যায় মন
সুনীল আকাশটার রঙের আবরণ
বাতাসে বদলায় যখন তখন ।