হাড় ভাঙা খাটুনি শেষে ক'পয়সা আয়
বাঁচার উপকরণ প্রিপেইড ট্যাক্সে ক্রয়
জুতো থেকে গায়ের জামা কর দেয়া নেই কোথায়
কোথাকার জল কোথা জমা হয় ।
অষুধে খাবারে টিভির পর্দায়
ঘুমের আয়োজন হয় বিজ্ঞাপনি প্রতারণায় ।
কাদের ঘামের টাকায় রাষ্ট্র চলে
কাদের হক মেরে কারা কোটিপতি
চুরি বাটপারি যদি হয় রাজনীতি
হক বঞ্চিত গরিব পিষ্ঠ কূট কৌশলে ।
কাদের টাকাতে হয় সমরাস্ত্র কেনা
সে বুলেটে কাদের বা চলে যায় প্রাণ
কিসের জন্য তৈরি হয় নানা মতবাদ
সতাদর্শ বর্বরতায় ভাঙে খানখান ।
মানুষে মানুষে বিস্তর বিভেদ
উঁচু নিচু ছোট বড় অজস্র দেয়াল
ইয়েস স্যার নো স্যার ভৃত মনিব
শঠতা বর্বরতা লালিত হয় চিরকাল ।