কাজ অকাজ ভাবনা দুর্ভাবনার দিন শেষে
ক্লান্তির ভারে ঢলে পড়া দুচোখের পাতা
মৃত্যুর মতো ঘুমের ওমে
পরের দিনটা ছন্দে ছন্দে কেটে যাবে
কতোদিন কতো রাত কেটে গেলো
এমন একটি স্বপ্ন আর আমি দেখিনা ।
দূরের আকাশে অগণিত তারা
ভাবনার ভুবণে কতো বিচরণ
জোছনার আলোতে নিশাচর স্নান
মনের বাগানে ছিলো স্বপ্ন সাজানো
সব তার হারিয়েছে পরতে পরতে
শৈশবে কৈশোরে মাঝ বয়সে ।
ঐ যে দূরের মাঠ গাছের সারি
ছাতার মতো আকাশ যেথা নেমেছিলো
ছোট পায়ে হেঁটে হেঁটে দৌড় বহুদুর
আকাশের শেষ ছিলো আরো বহু ক্রোশ
বহুপরে বোঝা যখন সব দেখার ভুল
সে স্বপ্ন মুছেছিলো দূর অজানায় ।
তারপর ক্যানভাসে সাদা কাগজ
সবুজ মেশানো এক ঘরের ছবি
রংয়ের অভাবে যা হয়নি আঁকা
শহুরে উত্তপ্ত পিচঢালা পথে তখন
খেটে খাওয়া মানুষের উন্মত্ত আনোগোনা ।
এখন ক্লান্ত রাত
কেবল ঘুমের জন্য  দুচোখ বোজা
ভাবনা দুর্ভাবনা শেষে আঁকতে শেখা
স্বপ্ন আঁকার অধিকার সেখানেও আছে বাস্তব সময়ের সীমাবদ্ধতা ।