একদিন একনদী ঝলমলে ঢেউ
ঘামঝরা দুপুরের গণগণে রোদ
সব তার ভুলে গেছি খুব ধীরে ধীরে
ক্ষয়ে গেছে অনিচ্ছায় অস্পর্শি বোধ ।
একদিন রিনিঝিনি রূপালি হাসি
বাতাসে উন্মত্ব হাস্নাহেনার ঘ্রাণ
উড়ে গেছে কর্পুর দূর অজানায়
খালি শিশি মেঝেতে পড়ে আছে একখান ।
তারপরও থেমে নেই সময়ের গাড়ি
সুতো ছেড়া ঘুড়িটা উড়ে চলছে
জানি আমি মেঘেরা হাত নাড়ছে
উড়াউড়ি বন্ধের গান বলছে ।