কী করে ভালো থাকি বলো বন্ধু
অভাব অসুখ আর অসুস্থ পরিবেশে
মানুষ নাকি আমরা কিছু নিরীহ জীব জন্তু
খোয়ার অথবা গোয়ালে জীবন কাটাই কেঁদে হেসে ।
আমাদের ভাঙা ঘরে বর্ষায় জল
শীতে বরফ বাতাস গ্রীষ্মে উত্তাপ
বিছানায় ঘুম নেই সময় অচল
ক্ষণে ক্ষণে দীর্ঘশ্বাস আর সেথা পরিতাপ ।
ভাইগুলো বোনগুলোর স্বপ্নের কবর
পড়া লেখা বন্ধ নেই রোজগার
অসহায় সবে যখন কে রাখে কার খবর
ঝগরা বিবাদে চলে আহাজারি হাহাকার ।
আমরা যেখানে থাকি এটা পল্লী গাঁ
তিনবেলা পেট পুরে জোটেনা খাবার
কার কাছে কতটুকু আছে অধিকার
নিয়তির বাইরে কিছু বুঝিনা ।
একে যদি ভালো বলো তবে ভালো আছি
মানুষে মানুষে অনেক দূর
যদিও সবাই বাস করি একে অন্যের কাছাকাছি ।