পৃথিবীতে এনেছিলেন ভালোবাসায়
দায় ছিলো কেবলই জন্মদায়ি বাবার
তারপর একদিন যখন বাবার সময় ফুরায়
এবার বাছা নিজেই কুড়াও খাবার ।
তুমি টিকবে কেমনে তোমারই চিন্তা
রাষ্ট্রের পড়েনি ঘাড়ে কোন দায়
ছোঁ মেরে যদি পারো ঘুচাও দীনতা
সবাই ছুটছে দেখো নিজ ঠিকানায় ।
হাতের কবজিতে যদি থাকে জোর
অন্যকে ঠেলে যদি করে নাও ঠাঁই
তোমার জন্য সূর্য রাঙাবে ভোর
অনিয়মের নিয়মটা যুগ যুগ তাই ।
হাঁটবে ছুটবে যখন দেখবে তখন
এই যে উঁচু নিচু পথ আঁকা বাঁকা
শঠতা ধূর্ততায় গড়া সিংহাসন
ধনী গরিব ছকটাও মানুষেরই আঁকা ।