বন্ধু মানে কেবলই বন্ধু
এক বা একাধিক সহস্র বা সহস্রাধিক ।
বন্ধু মানে তার পোষাক না
বন্ধু মানে তার আবাস না
বন্ধু মানে ধনী গরিবে বৈষম্য না ।
বন্ধু মানে হাতে হাত রেখে চলা
বন্ধু মানে হৃদয় দিয়ে হৃদয় অনুভব করা
বন্ধু মানে চোখে চোখ রেখে হাসা
বন্ধু মানে চোখে চোখ রেখে অশ্রু ঝরা ।
বন্ধু মানে অজস্র আত্নত্যাগ
বন্ধু মানে স্বার্থহীন ভাবনা ।
বন্ধু মানে নিজে বন্ধু হওয়া
বন্ধু মানে বন্ধুর জন্য বহুপথ হেঁটে চলা ।