শুকনো বৃক্ষের ডালে একটি মাত্র সবুজ পাতা
আকাশকে হাতছানি দিয়ে ডেকে বলে
এবার ফাগুণে কি দেবে আমায় এক ঝাঁক তারার নীল আলো ?
আকাশ বলে দেবো নিশ্চয়
তুমি কি দিতে পারো আমায় এক পৃথিবী ফুল ?
সবুজ পাতা বলে মৃতদেহেও আজ ফাগুণের সুর বাজে
কোকিলের গানে ব্যাকুল প্রতিটি প্রাণ
তারুণ্যের হাসি একেকটি ফুল
আকাশ তুমি চেয়ে দেখো রঙ আর রঙ
প্রকৃতিতে কেবল ভালোলাগা আর হাওয়ায় হাওয়ায় উন্মত্ত ভালোবাসা ।
কল্পনার সপ্নিল রঙ তোমার মতোই অসীম
যেমন তোমাকে ভালোবেসে আমার অসীম চাওয়া ।
আকাশ বলল তবে ফুলে ফুলে ভরে দাও বন লোকালয়
প্রজাপতি পাখিদের বলো হোক মহাসংগীতের আয়োজন
আজ ফাগুনে আমি নামবো মাটিতে
আর ছুঁয়ে দিবো যতো জড় হৃদয়
তারপর নিয়ে নিবো সকল প্রাণের উচ্ছাস
যা বিলিয়ে দিবো সব গ্রহ নক্ষত্রে ।
সবুজ পাতা বলে তবে তাই হোক তাই হোক
এবারের ফাগুনটা সত্যি আরো বেশি রঙিন হোক ।