কেউ একজন বলেছিলো আমায়
কী দারুণ এক বসন্ত আজ এসেছে দ্বারে
একটি রঙিন ফুলের গান কি ধরবে গলায় ?
এখন আর গাওয়া হয়না কোন গান
এ কথাই বা বলি কী করে তারে ।
সে চোখ কি আর আছে মিছে স্বপ্ন আঁকার
সে গলা কি আর আছে উচ্ছ্বাস মাখা
সে অনুভব আছে কি আর গায়ে নরম রোদ মাখা
সেদিনগুলো কি আর আছে দূরের দিগন্তকে ডাকা ।
সমস্যা জর্জরিত নিকট জনের অসহায় বিলাপ
কিছু আধুনিক শৈল্পিকগুণসম্পন্ন বর্বর মানুষ
টিকে থাকার সংগ্রামে পরাজিত মানুষের অভিশাপ
কারো হুশ জ্ঞান রং করা কেউবা বেহুশ
মাথার ভিতরে শত ঝিঁঝিঁ পোকার ডাক
মনটা ফুরফুরে নেই বলেই গাওয়া হয়না
আনন্দ অথবা বেদনার মন ছোঁয়া গান ।
নতুন সবুজ কোমল পাতায় সেজেছে বৃক্ষশাখ
ডালে ডালে ছোট ছোট পাখিদের কলতান
ফুলের পাঁপড়িগুলোয় প্রজাপতির ভিড়
সোনালি বিকেলের চমকানো আলো
কিছুই হয়না দেখা হৃদয় অস্থির
চোখের চেয়ে থাকাও বড় অগোছালো ।
কী করে বাঁধি সুর যখন ছিড়েছে
একতারার তার একখান
চেয়ে দেখো দু'চোখের ভিতর
স্বপ্নের পাখি তার হারিয়েছে গান ।