দুটো মানুষ তিনটি মানুষ চারটি মানুষ
খন্ড খন্ড জমি খন্ড খন্ড বাড়ি
কোথাও ফুলের বাগান কোথাও আগুণের কারখানা
যাকে নিয়তি দিয়েছে স্বর্গ সুখের ফুলের বাগান
পুরো পৃথিবী তার সুন্দর এক ছবি ।
নিয়তি যাকে কেবলি দিয়েছে একটা আগুণের উদ্যান
তার দুচোখে কেবল দুঃসহ যন্ত্রনা
সে পোড়ে তারা পোড়ে
ফুল পোড়া বাগানটাও ছাইয়ের স্তুপ
সংসার একটা পাগলা গারদ
মুর্খ জড় এখানে বড় বেশি সুখি
যা খায় তাই ঢেকুর তোলে তৃপ্তি অতৃপ্তির দীর্ঘশ্বাস ।
গাছে পাখি ডাকে উড়ে যায় দিগন্তে বুনো হাঁস
পানকৌড়ি ডুব দেয় খাবারের খোঁজে
কিছু চাওয়ার নেই কিছু পাওয়ার নেই
তবু কিছু মানুষ আমৃত্যু বেঁচে থাকে
সামান্য কিছু মানুষ অভিমানে দূরে সরে যায় ।
যে কারিগরের ছাঁচ যতো সুনিপুন
তার শিল্প ততো দুচোখ ধাধায়
যার কোন ছাঁচ নেই
বেঢপ আকৃতি নিয়ে তার ছোটাছুটি অনন্ত কাল ।
সংসার - স্রোতে ভাসা নদীতে এক খন্ড কচুরি পানা
কোনটি আটকে যায় অতি নিকটে
কোনটি ভেসে চলে দূর অজানায় ।