তৃষ্ণায় চোখ জ্বলে যায়
গরম রোদের হাওয়ায়
গা পুড়ে যায় ।
বৃষ্টি কোথা তুমি কোন অজানায়
ঘাস লতা পাতার সাথে
প্রাণ পুড়ে যায় ।
মাটি পোড়ে জল পোড়ে
সূর্য চুলায়
ধূলো ভরা আকাশে মেঘ নাই হায় ।
ফুল পাখির বুক চোখ
কাঁদে যাতনায়
মুঠো মুঠো বৃষ্টি তার প্রতীক্ষায় ।
প্রকৃতি কাঁদো তুমি মেঘের ছোঁয়ায়
চেয়ে দেখো সব চোখ
ভরা তৃষ্ণায় ।