ধূলি আজ কাদা হবে
দুটি চোখ সাদা হবে
আকাশে দৃষ্টি
নামবে বৃষ্টি ।
গাছদের হবে স্নান
ফুলেরা গাব গান
পথ ঘাট ভাসবে
ধান ক্ষেত হাসবে ।
শিশুদের উল্লাসে
দুচোখে মেঘ ভাসে
চাল পরে ঝুমঝুম
বৃদ্ধের চোখে ঘুম ।
ডাকছে কি মিষ্টি
মেঘ মাঝে বৃষ্টি
শরীরে শান্তি
দূর হবে ক্লান্তি ।
পেতে ঐ শোণ কান
ডাকছে সব প্রাণ
আসছে সে আসছে
কোটি চোখ হাসছে ।