ধূসর মরা পাতা দেখে করছো অবজ্ঞা
এখানে ছিলো অনেক সবুজ লতা পাতা
সবুজের চোখে অবুঝ সবুজ ছিলো
তা তুমি কোনদিন দেখেছিলে কি
শুনেছিলে কি কোথাও ফুল ফোটার গান ?
যদি জানতে নৈঃশব্দের এখানে
অনেক চৈত্র এসেছে খরা নিয়ে
উত্তুরে কনকনে বরফ হাওয়া
তাও এসেছে বহুবার
বুড়ো না হতেই মরে গেছে অনেকগুলো বুনো ফুল গাছ
তবে জানতে অনেক সৌন্দর্যের মৃত্যুই ঘটেছে হেথা চক্রাকারে ।
সাক্ষী অনন্তকাল বোবা দূরাকাশ
নদীর ঢেউ মরে গেলে সেখানে বহে আরেক নদী
তীরে বসেছিলো হাতে হাত রেখে যে কপোত কপোতী
তাদের দুজোড়া নীল চোখও একদিন ঢেকে দিয়েছিলো সময়ের ফুল পড়া ছানি ।
আমাকে মূল্যহীন করোনা
তুমি একদমই জানোনা
আমার ভিতরে এখন বাস করে
অনেক অনেক জন সবুজ তুমি ।