ফরিদ হাসান

ফরিদ হাসান
জন্মস্থান নেত্রকোনা
বর্তমান নিবাস ঢাকা
পেশা জানা নেই

কবি ফরিদ হাসান, জন্ম নেত্রকোনা জেলায় - যেথায় গারো পাহাড়ের সাথে নদী বিল হাওড় বাওরের বিরল মিশ্রণে প্রকৃতি বছর জুড়ে ধ্রুপদী বাজায় । বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের শিক্ষা এবং পরিবার, সমাজ,সাহিত্য,ধর্ম ও শুদ্ধ রাজনীতির আদি শিখন নেত্রকোনা শহরে। উচ্চতর শিক্ষা-দীক্ষা ও প্রাগ্রসর অনুশীলন : আইন, তথ্য বিজ্ঞান, উন্নয়ন অধ্যয়ন এবং জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি বাবস্থাপনা বিষয়ে বাংলাদেশ,ভারত, শ্রীলংকা,ইংল্যান্ড, তুরস্ক, ইন্দোনেশিয়া ও সুইজারল্যান্ড। ধীগুন ও বোধন বিকাশ : দক্ষিণ ও দক্ষিন-পূর্ব এশিয়ার নিসর্গ, সমাজ ও রাজনীতি, দুর্যোগপীড়িত সাহসী জনগোষ্ঠী এবং সংশ্লিষ্ট কিছু সংস্থা সমূহের সাহচর্যে । পেশা ও মোহ : বিভিন্ন বিদেশী ও আন্তর্জাতিক সংস্থায় তিনযুগের বেশী সময় ব্যাপী নানা দেশে দায়িত্বশীল পদে ছিলেন। বর্তমানে বিশেষজ্ঞ উপদেষ্টা ও রিসোর্স পারসন হিসাবে বিভিন্ন সংস্থা, বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের সাথে কাজ করেন। তিনি ঢাকা বার এসোসিয়েশনের এবং সাউথ এশিয়ান ল’ইয়ার্স ফোরামের একজন সদস্য । বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র একজন আজীবন সদস্য এবং দেশী ও বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের সাথে ওতপ্রোত ভাবে সম্পৃক্ত। পরিশীলিত ভূমি বৃত্তি তার একটি আলতো আখ্যান। অল্পস্বল্প লেখার অভ্যাস স্কুল জীবন থেকেই- ছোট বড়ো নানা পত্রিকায় ।শিক্ষা ও কর্মসূত্রে প্রায় চল্লিশ বছর বাংলাদেশের বিভিন্ন স্থানে ও দেশের বাইরে অবস্থান করছেন। কিন্তু কাজের ফাঁকে ফাঁকে নিভৃতে মন মজে কবিতা চর্চা ও লিখায় । নীলাভ নিগড় তার প্রথম কাব্যগ্রন্থ । একটি মিশেল মলয় স্রোত উদ্ভাসিত হয় কবির নিজস্ব কাব্যিক কলেবরে : প্রকৃতি , বিমূর্ত ছুরতের মানব ও সৃজক প্রেম, সম সাময়িক ঘটনা এবং নীতি-রীতি প্রবাহ জোট বেঁধে কখনো বা একাকি একেকটি মুখ্য হয় । কবির ও আশপাশের জীবনভাব ও অভিজ্ঞতার কিছু দিকও বাঙময় হয় তার লিখায়। বিভিন্ন দৈনিক পত্রিকা ও জালে লিখে থাকেন । উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ-ঝুঁকি হ্রাস বিষয়ে বিভিন্ন ইংরেজি দৈনিক ও নানাবিধ মাধ্যমে কলাম লিখেন । ভিন ধারায় আনাগোনা তার লিখন চর্চায় ভেসে উঠে । নিবিড় গনসম্পৃক্ত সমাজ ও রাষ্ট্রযন্ত্রে গভীর প্রত্যয়ী ফরিদ হাসান গৎবাঁধা ও গলিজ গতানিকতাকে সাধারনত এড়িয়ে চলেন কলমে ও কালযাপনে । তার অতি-অধুনা অনু ঝোঁক এনটি এজিং এনিমেটর (এএএ) হিসাবে বিভিন্ন পর্যায়ে খণ্ডকালীন চর্চা ও জনসঞ্ছালন ।

ফরিদ হাসান ৭ বছর ৩ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে ফরিদ হাসান -এর ৩৪৪টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
২৩/৩
১৩/৩
১/৩
২৪/২
২২/২
২০/২
১৪/২
১০/২
২৬/১
৫/১
১/১
২২/১২
১৪/১২
৯/১২
২/১১
১৪/১০
৩০/৯
২২/৯
১৬/৯
২৪/৮
২০/৮
১১/৮
২৮/৭
২২/৭
১৪/৭
৭/৭
২৮/৬
১০/৬
৩/৬
১/৬
১৩/৫
১/৫
২০/৪
৪/৪
২৮/৩
১৭/৩
১১/৩
৩/৩
২৫/২
২০/২
১৭/২
১৪/২
১১/২
৩/২
২৮/১
১৪/১
৫/১
৩১/১২
২৩/১২
১৭/১২

এখানে ফরিদ হাসান -এর ১টি আলোচনামূলক লেখা পাবেন।

তারিখ
শিরোনাম
মন্তব্য
১৪/২