শীতের বুড়ি আবার এলো হিম পর্বত ছেড়ে
প্রকৃতিটা ডুকরে কাঁদে, শিশির কণা ঝেড়ে।
গাছপালাদের সতেজতা নিচ্ছে বুড়ি কেড়ে
চারদিকটা হচ্ছে যেন শুকিয়ে ম্যাড়ম্যাড়ে।


সেই বুড়িটা চাইছে সবার শংকা জাগুক চিতে
তার আগমন বোঝাতে তাই কাটল শীতের ফিতে
বিলিয়ে দিয়ে হিমেল হাওয়া হাড় কাঁপানো শীতে
সূর্যের ঐ সোনালী রোদ চায় সে ঢেকে দিতে।


পেরোলে মাস শিশির কণা কমতে থাকে ঘাসে
ক্রমেই শীত বুড়ির যেন শক্তি ক্ষয়ে আসে,
সুযোগ পেয়ে সূয্যিমামা আসে মধ্যাকাশে,
সূয্যিমামা প্রবল তাপে ঝিলিক দিয়ে হাসে।


এই না দেখে শীতের বুড়ি পালায় ভিনদেশে
যায় বলে সে রাঙিয়ে চোখ, “আসব নব বেশে”।
“আসবে? এসো, আগামী বার, ধন্য করো এসে!”
পালায় বুড়ি দেখতে পেয়ে সূয্যি বলে হেসে।