আমি বিনাশ হতে চেয়েছিলাম তাজিংডং ডিঙিয়ে,
                   পুনর্জন্মের আশায়।
        যেখানে খুঁজে ফিরবো আপন আলয়
         চপল কিশোরীর চঞ্চলতার ভাষায়।
হয়তোবা সোনালী শীষের ডগায় কিষাণীর হাসি হব,
    হয়তোবা সাগর তীরের পা কাটা পঁচা শামুক।
          শ্রাবণের হঠাৎ বৃষ্টিও মন্দ হতো না,
          ঝির ঝির ধারায় তবে ঝরে পরতাম
                    কুঁড়ে ঘরের চালে,
     ছোট-বড় নৌকোগুলোর পাল থেকে পালে।
     হয়তোবা নদীর জলে অংশুমালীর জলকেলি
   নাটাইবিহীন আকাশ ছোঁয়া ঘুঁড়িটাও হওয়া যায়
   সাত রঙা আকাশজুড়ে তবে ডানাই নাহয় মেলি।