স্বাধীনতা তোমাকে খুঁজতে আজ আমি রাজপথে।
রক্তাক্ত মিছিলে তুমি নেই,
জনতার অবরোধে তুমি নেই,
টিএসসি-র মোড়ে শ্লোগানে তুমি নেই,
কোথায় তুমি স্বাধীনতা ?
রাজপথে যে মা তার সন্তান হারিয়েছে
তার কান্নায়, তুমি কি স্বাধীনতা !
স্বামীহারা বিধবার
সাদা শাড়ির আঁচলে, তুমি কি স্বাধীনতা !
যে শিশু আজ পৃথিবীতে ভূমিষ্ঠ হয়ে
পিতা হারানোর গল্প শুনছে, সেটাই কি স্বাধীনতা !
স্বাধীনতা তোমাকে খুঁজতে আজ আমি জনতার স্রোতে।
ককটেল, বোমায় উতপ্ত নগরীতে তুমি নেই,
নদীর ভাঙ্গনে সর্বহারার শান্ত চোখে তুমি নেই,
বিষাক্ত বুড়িগঙ্গার দুর্গন্ধময় স্রোতে তুমি নেই,
কোথায় তুমি স্বাধীনতা ?
চাকুরিহারা বেকারের টানাটানি
সংসারের টানাপোড়নে, তুমি কি স্বাধীনতা !
সকাল হতে সন্ধ্যা পর্যন্ত মেশিনের চাকায়-ঘোরা
শ্রমিকের জীবনের ছন্দে, তুমি কি স্বাধীনতা !
কৃষকের ঘামে ভেজা সবুজ মাঠের
সোনালী ধানের ঘ্রানে, তুমি কি স্বাধীনতা !