যাকে দিলাম সবকিছু সে দিল ফাঁকি;
সব ছেড়ে যাকে জড়িয়ে নিলাম;
সেই গেল সব ভাংগি।
আপন ভেবে আপনাকে করলাম পর,
আজ আপন আমার হল পর।
কি পরিহাস জীবন তুমি আমাকে দিলে ?
সব কেড়ে নিয়ে;
আজ রিক্ত, শূন্য আমাকে
ভাসিয়ে দিলে এই মহাসমুদ্রে ।
কোথায় এর তীর, কুল-কিনারা
কতকাল ভাসব এই পালহীন তরীতে ?
কোন গন্তব্যে যাব,
কোন তীরে, ফিরাবো আমার ভাঙ্গা তরী ।
এত বড় মহাসমুদ্রে,
একা পালহীন মাঝি ।
শুধুই শূন্যতা.........