কতোটা একাকীত্ব আর নিঃসঙ্গতা
কেন এভাবে বেঁচে থাকা
এতটা স্বাধীনতা কি, ভোগ করা যায়
ইচ্ছে মত ভালোবাসা;
ইচ্ছে মত ঘৃণা করা;
ইচ্ছে মত ছুঁড়ে ফেলা;
কি সত্য, কি মিথ্যা?
নাকি সবটাই অভিনয়!!!
বেঁচে থেকেও মরে যাওয়া,
এর চেয়ে মরে গিয়েই বেঁচে যাওয়া,
এত প্রশ্ন, কোথায় এর শেষ,শুরু ?
শুধু এলোমেলো কষ্ট,
ঘুম জড়ানো চোখে স্বপ্ন,
একান্ত মুহূর্তে খুঁজে ফেরা সুখ;
নাকি পুরোটাই স্বপ্ন!!
এত স্বাধীনতা তারপরেও কেন,
উড়তে পারছে না মন পাখিটা?
সে যে ডানাহীন, পালকবিহীন।
ভেঙ্গে যাওয়া ডানায় ভর-
দিয়ে এত বড় আকাশে কি-
ডানামেলে উড়া যায় !


(লেখার তারিখঃ ১৩/১০/২০১০)