তুমি কে?
নামহীন, শব্দহীন, বর্ণহীন কোন ছন্দ
নাকি পায়ে মাড়ানো,
সকালের ঝরা সাদা শিউলী ।
নাকি বাসি ফুলে গাঁথা মালা
যাকে দেবতাও তুলে নেয় না
তার আপন পুজোয় ।
নাকি তুমি কোন ছায়া
রক্তহীন, মাংসহীন অশরীরী,
তুমি কি জানো,
তোমার গন্তব্যের শুরুটা কোথায়
কোথায় এর শেষ ঠিকানা ।
তুমি কি বোঝ
মস্তিষ্কের কোন সুড়ঙ্গ থেকে
ভালবাসার সৃষ্টি
সাত রঙের কোন রঙ থেকে
এর আবির্ভাব ।
তুমি কি কখনো
চিনেছ তোমাকে
কতটুকু দুঃখ পেলে তুমি সুখী ।
অথবা কতটুকু ধারণ করেছ নিজেকে ।
আসলে তোমাতে যে তুমি
সে কে, কোথায় তার অস্তিত্ব
সবটুকু জেনেই যে তুমি
সে ভন্ড ।


(লেখার তারিখঃ ১৬।০১।২০০৫)