তখনো ছিল মেঘ; উড়ছিল কাল কাকের ন্যায়
তখনো আকাশ খানি তার কান্না থামাতে পারেনি
তখনো আমি নিঃস্ব অবস্থায় চলিলাম; একলা পথে ।
তখনো ছিল ধ্রুপদী বিকাল বেলা
যখন আমি ছিলাম একান্ত আনমনা ।


আজ এই কি হল মোর বিহনে
চলিলাম কিন্তু এক মহা শুন্যতাকে রেখেছি  যতনে
বিকাল পেরিয়ে যখন সন্ধ্যার স্নিগ্ধ বাতাস খানি লেগেছে এই মনে
(স্নিগ্ধ বাতাস) জিজ্ঞাসা করিলো আমার মন খানির কি অবস্থা??
বলিল কি সখী!! আজ হবে না মোর সাথি ? ,হবে না মোর তরে উতলা?
আমি হইলাম না সাথি তার তরে ;কিন্তু স্নিগ্ধ বাতাস আমাকে ছাড়িল না
বরং ; আমার মনে যত টুকু পারে আনন্দ শত দল খেলিয়ে গেলও ।


তবু ;  আজ আমি কেন জানি একা;
আজ এই কি হল মোর বিহনে ?
চলিলাম কিন্তু এক মহা শুন্যতাকে রেখেছি যতনে ।।



-ফয়সাল মাহমুদ


রাত  ৯ :১০


২৫/০৭/২০১৩