হতে চেয়েছিলাম সাধারণ মানুষ


দুই বেলা আহার থাকবে


আঁধার রাত্রিতে সুখের ছায়া থাকবে


মাথার কাছে পাতারা ঠাণ্ডা শীতল আবছায়া ছড়াবে


চারদিকের বাতাস-সবুজ-আকাশ উদর ফুর্তিতে হাওয়া লাগাবে ।


থাকবে কুঁড়ে ঘর কিংবা মাটির দেয়ালে কিছু শনের চালা


কোথাও এক আধটুকু ফুটো থাকবে ,


দখিনা বাতাস আর জোছনা আমায় ছুঁয়ে যাবে তার ফাঁকে;  


কিংবা বৈশাখী ঝড় ভঙ্গুর চালা বেয়ে আমার উদাম দেহে পরশ দিবে ;আর আমার  ঘুম ভাঙ্গবে

তারপর সারা রাত নির্ঘুম আঁটসাঁট ভাবে কাঁটিয়ে দেয়া ।  


আর কি চাওয়া থাকতে পারে ? হ্যাঁ ......



আর থাকবে এক বিশাল বিস্তৃত প্রান্তর ;


যার শেষ হয়েছে ঐ দূর নীল আকাশের নীলিমার রাঙ্গা গোধূলিতে


যাতে থাকবে সবুজের ভালোবাসা ছড়ানো


প্রতিদিন ভোর বেলা আকাশ দেখব


আর এই মনটাকে আকাশের সাথে প্রণয়ে জড়াবো


আমাদের প্রেম হবে ভালোবাসা হবে ;হবে মনের মিলন


মিলন হতে হতে এই মন খানি ও আকাশ হবে


হবে অবমুক্ত সবার জন্য ; যবে এই মন খানি হবে সাধারণ মানুষ ।
এক অবমুক্ত সাধারণ মানুষ ......।