তান্ডব কখন থেমেছে
দাতব্য হৃদয় তথ্য সংরক্ষণ করেনি,
পাগলাটে তালগাছ, বখাটে ধানক্ষেতের
দাপটে বাতাসে বয়ে গেছে প্রলয় - চুপিচুপি।
কোনও প্রতিবাদ জানায়নি, সমর্থনও করেনি।
নীরবতা মানে সমর্থন নয়;
তবু কিছু সমর্থনে নীরবতা চাই,
প্রয়োজনের গুরুত্বও কমাও, সঙ্গ দাও
যেরকম সঙ্গ দিয়েছিলে
নদীর ধূপছায়ায়, অবসরের যাতনায়, নিষ্পাপ চোখের বিশ্বাসে।
অসহায় লাগলে  চিৎকার কোরোনা,
তোমার অসহায়তা বহু আগেই ফুঁ'এ উড়িয়েছে কেউ।


তুমিও ওড়াও লুব্ধি মাঞ্জায় ময়ূরপঙ্খী,
সুতো ছিঁড়লেই, দাপটে বলো - ভো'কাট্টা।