দোহাইয়ের সম্পর্কে আক্ষেপই সম্বল
শহরসুদ্দ লোকের মান-অভিমানের প্রশয়ের বাতিকে অবিরত.........
দশটা-আট্টার মড়োয়ারির আদমির
পারিতোষিক মুহূর্তে কিছু অবশেষ থাকে কি?
ঝুটমুট তোকে মনে করব পতত্রী সে অবকাশ কোথায়?
দিনপঞ্জিকার কাটাকুটির খেলায় দুনিয়ার প্রজনন আর গমন
সেখানে বসন্তের পয়গম্বরের ডাক খুব কর্কশ লাগে মন্দিরা
ঝুটমুট তোকে মনে করব মন্দিরা সে অবকাশ কোথায়?


“এই বেশ ভাল আছি”
কথাটা অতি পরিচিত হলেও
নিমপাতার মত স্বাভাবিক মিষ্টতা আছে
তাতে তোরা মনঃখুন্ন হয়েছিস ঠিকই
আমার চলতে সুবিধা হয়েছে ফুটপাতের ফেড়িভীড় বরাবর


সাময়িক বিরতির পর জেদ ময়দানে নামে
বর্ষা হয়ে ছুঁতে চাস আমায়
ভিতরে কিছু ভাঙার শব্দ পাই
তোরাও পাস
ছুটে আসিস পাঁচমেশালি মন নিয়ে
বিড়ম্বিত যন্ত্রনায় চৌরঙ্গির সিগন্যাল পাড় হয়ে যাই(আড়চোখে)
আমার একাকিত্তের খোলস আগলে তোরা ঠায় দাঁড়িয়ে
ঝুটমুট তোদের মনে করব সে অবকাশ কোথায়?
তোদের মনে করাটা অলৌকিক বীর্যপাতের মত
সে সত্যকে ব্যতি রেখেই নাতিদীর্ঘ যাত্রায়.........


কেনো বুঝিস না পতত্রী?
কেনো বুঝতে চাস না মন্দিরা?


তোরা যে পথে যাতায়াত করিস
আমার বৈরাগ্য সেখানে শ্যামের বাঁশি শোনে