কেবল তুমি এলে ফাগুনের শাঁখে আগুন লাগে
অন্তরের বনে ঝড় উঠে-দুরন্ত মেঘ মাতাল হয়
পলাশ-শিমুলের গায়ে লাল রঙ্গের বন্যা বয়
বুকের মাঝে ব্যথা জাগে,রাগে কিংবা অনুরাগে ।


তুমি এলে মনে পড়ে রমনা,পীচ ঢালা পথ,
মিটিং-মিছিল,বাংলা প্রীতি,বইমেলা,কবিতা সন্ধ্যা
মায়ের চোখের জল-বোনের অপেক্ষা-বধুঁর পথ
চেয়ে থাকা-তার খোঁপার আহরে রজনীগন্ধ্যা ।


তুমি এলে মনে পড়ে রক্তভেজা শার্ট,
বুক পকেটে ভেজা-ছেঁড়া চিঠি মাকে লেখা ,
সদ্য প্রয়াত প্রাণ-উর্দি পড়া উন্মাদ পাকসেনা;
ভাষার আকাশের পুরোণ সেই কালো মেঘের দেখা ।


তুমি এলে ফুলের প্রেমে পড়ি-
রাত দুপুরে কারো বাড়ির ফুল রাখি না,
ফুলে ফুলে মালা গাঁথি তোমায় পড়াব বলে
কে গালি দিল,মধুর-অমধুর গায়ে মাঁখি না।


তুমি এলে থাকতে ইচ্ছে করে না বাড়ি
আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারী।