কি করে বন্ধ হবে আমার এ হৃদয়ের রক্তক্ষরণ
অলিপথ গলিপথ গিরিপথ আকাশ সমূদ্রপথ ঘুরে
পাইনি তোমার দেখা-ফিরেছি শুণ্যহাতে অন্তহীন
পুরোটা বসন্ত যাচ্ছে অলসে কেটে-শিমুল,পলাশ ঝরে
একাকার হয়ে যাচ্ছে ফাগুন বাতাসে ধূলিউড়া মেঠোপথ,
অথচ তোমার দেখা নেই-সেই যে এক জোনাক সন্ধ্যায়
এক বুক আশা দিয়ে বলেছিলে তুমি ফিরে আসবে ফের,
এলেনা-কত দুপুর পেরিয়ে বিকেল হলো-কত পাখি
নীড়ে ফিরে গেলো-সবুজ ধান পেকে হলো সোনালীমাঠ,
বাড়ির আঙ্গিনায় তোমার হাতে লাগানো ডালিম গাছে-
আজ টসটসে লাল ডালিম ধরছে-পেছনের বকুল গাছটা
ভোরে অজস্র ফুল ঝরায়-আমি কেবল সেই ফুল কুড়িয়ে
মালা গেঁথে অপেক্ষায় করি-অথচ তুমি আসনা
অপেক্ষার প্রহরগুলো যে আর আমার কাটে না।


কখনও যদি বাতাসের তারে শুনতে পাও আমার সংবাদ
হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে বন্ধ হয়ে গেছে
এই আমার হৃদয়ের রক্তক্ষরণ-একবার এসো,ভালোবেসো
তোমার হাতে লাগানো ডালিম কিংবা বকুল ফুল নিয়ে
দিয়ে যেয়ো এই অভাগার সমাধির উপর।