ও আমার বাংলা মা তোর
মুখের ভাষা
কে নেবে বল কেড়ে,
তোর সোনার ছেলেরা
আর ছোট নয়
উঠেছে আজ বেড়ে।


শক্তি সাহস বলে
শিক্ষা দীক্ষা দলে
ওরা পূর্ণ বলীয়ান,
দেশ বিদেশে রাখছে এখন
জ্ঞানে গুনে যখন তখন
বাংলা মা তোর মান।


রাত্রি দিনে তোর পাহাড়ায়
জীবন যদি যায় কেটে হায়
সে তো পূর্ণময়,
তোর সম্মানে জীবন দিতে
কিংবা কারও জীবন নিতে
নাই কোন সংশয়।


ও আমার সোনার মেয়ে
ইচ্ছে তোর বুকে গিয়ে
ঘুমিয়ে থাকি সুখে,
তোর ভাষায় কথা বলি
তোর আদরে পথ চলি
জানুক বিশ্বলোকে।


তোর ছেলেদের জীবন থাকতে
মাগো তোর মান রাখতে
জান দেবে কোরবাণ,
তুই যে সবার শেষ ঠিকানা
শীতল পাটি শেষ বিছানা
বিদায় গুরস্থান।