তুমি আমার
            ছেলেবেলার
            কুয়াশা ভোরের
                       সেই ঝরা বকুল,


তুমি আমার
            লুকিয়ে দেখা
            ইরানি দিদির
                      লম্বা কালো চুল


তুমি আমার
            মুখ তোতলানো
            হাজার রঙ্গের
                       রঙ্গিন সব ভুল


তুমি আমার
            নীলা-রুহীর
            পিছু নেয়া
                       তাদের কানের দুল।


তুমি আমার
             ভর দুপুরে
             দীঘির জলে
                       দেয়া দারুন ঝাঁপ,


তুমি আমার
             তোমার বাবার
             সামনে চাওয়া
                       কান ধরে মাঁপ,


তুমি আমার
             তোমার ভাইয়ের
             লাঠির আঘাত,
                       তোমার মায়ের শাপ,


তুমি আমার
            তোমার বোনের
            লুকিয়ে দেয়া
                       কফি এক কাপ।


তুমি আমার
            ইলু বিলুর
            সঙ্গে করা
                       বিরাট মল্ল যুদ্ধ,


তুমি আমার
            উতাল করে
            উদাস করে  


                       তোলা পাড়া শুদ্ধ,


তুমি আমার
            পরান বাবুর
            চিঠি দেখে
                       হওয়া ভীষন ক্রুদ্ধ,


তুমি আমার
             আমার বাবার
             হাতে হওয়া
                       সপ্ত দিবস রুদ্ধ।


তুমি আমার
             সকল কিছুর
             পরে হওয়া
                      ভীষন ভালো ছাত্র,


তুমি আমার
             তোমার প্রেমে
             শাসনে পাওয়া
                      সুঠাম এক গাত্র,


তুমি আমার
              পাড়া গাঁয়ের
              সকল মেয়ের
                       আশার এক পাত্র,


তুমি আমার
                আমার মায়ের
                নন্দ দুলাল
                       সোনার ছেলে মাত্র।