এখনো তুমি এলে না
বৈশাখের প্রথম বৃষ্টির প্রনয়ে মেতেছ বুঝি ?
আর ভুলে গেছো আমার কথা।


বৃষ্টিজলে ভিজে ভিজে তোমার
হৃদয় হয়ে গেছে লোপাট
তোমার হৃদয় বুঝি আমার বসতশূণ্যভিটা।


সেখানে আগাছার রাজত্বে অসহায় আমি
আছি মাথা উচুঁ করে দাড়িয়ে
তুমি ধারালো অস্ত্রাঘাতে বারে বারে
ন্যাড়া করে দিচ্ছো আমায়।


তুমি এমন দ্রোহী কিভাবে হও ?
আমার প্রথম চুম্বন মনে করে দেখো,
আজও অধরে কেমন চন্দ্রোজ্জ্বল কবিতা;
দক্ষিণা বাতাসে কান পেতে শুনো
আজও ভাসছে আমার ভালোবাসার নানা কথা,
তোমার হাতদুটি বুকে চেপে ধরে দেখো
আমার বুকের স্পর্শ পাবে সেথা।


আমার সরল ভালোবাসা কেবল তোমার জন্য,
সুযোগ নিয়ো না-তার চে ভালো
তোমার নগ্নবিষ ঢেলে দাও;
আর আমি মৃতদের দেশে চলে যাই,
তাদের সাথে বসে কফি খাই,
বাকীটা জনম প্রেতাত্মা হয়ে চেয়ে দেখি
তুমি কেমন আছ,
কেমন কাটছে তোমার সুখের জীবন।